উত্তরের ঐ হিমেল হাওয়ায়
কাঁপন ধরে গায়,
এমন শীতে  কৃষক -গাছি
আপন কাজে যায়।


টাটকা সব্জি মটরশুটি
খেতে বিষম  ভাল,
শিশির ভেজা শুভ্র সকাল
পড়ে রোদের আলো।


নেই পড়ার চাপ, করি দৌড়-ঝাপ
সকাল-সন্ধে বেলা,
পিঠা-পায়েস খেতে খেতে
বিদায় শীতের মেলা।