সকাল আমি সকালই বলি
রাতকে বলি রাত,
দিনের প্রথম আলোটুকু
আলোই হয়ে থাক।
ভগবানকে আমি ভাগবান মানি
ভূতকে বলি ভূত,
দু'জনকে আবার ভগবান বলি
বলতো কি অদ্ভুত!
সত্যকে আমি সত্যই বলি
ভুলকে বলি ভুল,
ভুলের রাজ্যে ভুলই থাকে
অলি পায়না কুল।
পুণ্যকে আমি পুণ্যই বলি
পাপকে বলি পাপ,
পাপ-পুণ্যের এই পৃথিবী
বাড়ছে অভিশাপ!