আজ যে কবিতাটির জন্ম হয়েছে
                   তাঁকে অভিবাদন,
কবি জানে, তার সদ্য ভূমিস্ঠ হওয়া
কবিতাটি দীর্ঘ দিনের প্রতিক্ষিত ফসল।
যে কবিতাখানি জন্ম দিতে, কত দিনকে রাত
আর রাতকে দিন বানাতে হয়েছে,
             শব্দ গাঁথুনি  দিয়ে বর্ণমালার
কত  নদী-সাগর, পাহাড়-পর্বত পাড়ি দিতে হয়েছে!
কবি জানে তার কস্টের মুল্য কত!
আমরাও একটি কবির প্রতিক্ষায় ছিলাম;
ঠিক যেমন প্রতিক্ষায় ছিলেন পূর্ব দেশের  তিন পন্ডিত,
যীশু আসবে বলে, জাতিকে মুক্তি দিতে।
আমরা জানি এ কবিতাখানি
আমাদের আলোকের সন্ধান দিবে
             জাতিকে কলংকমুক্ত করতে।


আজ সেই দিন
                 আজ আমাদের কবিতার দিন।