বামওলা ভাই বামে বলেন
ডানওয়ালা ভাই ডান,
ডানে-বায়ে ঘুরতে ঘুরতে
পাবলিক পেরেশান।


গাছের আগায় উঠতে বললে
গাছেই বাঁধে ঘর,
ডাল ভেঙ্গে তুই পড়বি পাবলিক
ঐ আসছে ঝড়!


বুবুর কথায় খাল কাটিয়া
ধানী জমি শেষ,
রতন জেলে মাছ ধরিতে
খালেই নিরুদ্দেশ।


আপার মুখে সুনু(স্নু)-পাউডার
বুবুর মাথায় জেল,
কোমড় বেঁধে বুবু-আপা
দেখায় নানান খেল।


বড় হুজুর ছবক দিছে
ঢাকায় জেগে থাক,
ভোর বেলা ভাই পড়েছিল
গুটি কয়েক কাক!


সকাল বেলা চাচা আছে
বিকেল বেলা নাই,
এমন গাধা বিরল একটা
কি বলিব ভাই।


আবোল-তাবোল বকেই যাচ্ছে
অর্থপাড়ায় টাক আবুল,
অর্থকস্টে 'তালাক' বলে
টাকা পেলে কয় 'কবুল'!


স্বপ্নবাজে মাথে ঠুকে
বলেন, মাইরা ফালান,
ওই স্বপ্ন আস্তে ঠুকিস
ভাইঙ্গা পড়বো দালান।


মনের দুঃখে মহারাজা
বনে বনে ঘুরে
হেলাল-মুনীর-পলাশ-শিমুল
কাঁপছে কালা জ্বরে।


চোখ থাকিতে কানা আমরা
কান থাকিতে কালা,
আজকে গলায় জুতার মালা
কাল তো ফুলের মালা


(সংবিধিবদ্ধ সতর্কীকরণ : কবিতাটি নিজ দায়িত্বে পাঠ করিবেন। পাঠের পর কারো রাগ বা দুঃখ হলে লেখক দায়ী নয়)