অপলক নয়নে দেখি বারে বারে
মুক্ত বিহঙ্গের খেলা,
বৈশাখী সমীরণে চতুর চাহনী
কেশগুচ্ছ আলোকময়।


তপ্ত চৈতালীর ছায়াবীথি তুমি
দেখেছি তোমার যৌবন শিখা,
পশ্চাতে হেলিত এলোকেশী কেশ
পূর্বে  উদিত, পশ্চিম দিগন্ত
হার মেনে যায় কোকিল কন্ঠ।


লজ্জ্বায় আড়ষ্ঠ অগ্নি তপন,
কবিতা থেকে খসে পড়ে শব্দ;
দেখব স্বপন পল্লী জোছনায়
বেলা পড়ে যায় নদীর ঘাটে,
রেশমী চুঁড়ির তালে তালে
মাঝি ধরে গান উজান গাঁয়ে।


অঙ্গ দোলে বারে বারে
নৃত্য তোমার ছন্দ,
হৃদয়ে যেন ঝড় খেলে যায়
ভালোবাসার জন্য।