বুক পকেটে লুকিয়ে থাকা ছোট একটি চিঠি
আনমনে ভাজ হয়ে লেপ্টে আছে;
নীল, সবে মাত্র বর্ণ কুঠিরে প্রবেশ করেছে,
অ, আ, ক, খ
অতপর,
শব্দের স্তবকে স্তবকে জমে থাকা
এক একটি চরণ কথা মালার ঝড় উঠে।


নীল,
স্বহস্তে বাবাকে লিখে চিঠি,
ছেলের আগোছালো চিঠি
বাবার মনিকোঠায় শিশির বিন্দু জমে;
বাবা কাঁপা হাতে লিখে-
'অনবদ্য তোমার পথচলা।'


ছেলে সীমাহীন আনন্দে-
ঝাপ দেয় কাব্যাদেশের বিশাল বক্ষে।



সিলভার স্প্রিং, ম্যারিল্যান্ড
০৬/০২/২০১৩