(সঙ্গীত জগতের নয়নমনি প্রবোধ চন্দ দে ওরফে মান্না দে আজ বেঙ্গালুরুর নারায়ণা হেলথ হাসপাতালে জীবন যুদ্ধ ময়দানে একাই লড়ে যাচ্ছেন। আসুন তার সুস্থতা কামনা করি)


কফি হাউজের আড্ডায় তোমাকে আর খুঁজি না;
কিংবা চায়ের কাপের অবশিষ্ট চায়ের কাপে পড়ে থাকা
সিগারেটের নিকোটিনের ভস্মদেহে,
আর তোমার গন্ধ পাই না।


আজ সময়টা চলে গিয়েছে বহুদূর;
যেখানের ষাট বছরে সাড়ে তিন হাজার অসাধারণ কথার
ফুলঝুরিতে সাজানো ছিল মনকাড়া সুরের
মূর্ছনা ও তাল-লয়ের ভালোবাসার সমারোহ।
তরুণ-যুবা কিংবা বৃদ্ধ,
চায় তোমায়, চায় তোমার কন্ঠ, চায় গান
চির চেনা সেই দিনের গান
সেই সুরের গান, ভরে মন ভরে প্রাণ।


ষাট বছরে সুরের ভুবনের বাসিন্দা
উনিশ শত একাত্তর সালে পদ্মশ্রী,
দুই হাজার পাঁচ সালে পদ্মবিভূষণ,
দুই হাজার নয় সালে দাদা সাহেব ফালকে সম্মাননা,
রবীন্দ্রভারতী ও যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ডি. লিট
এব্ং অগণিত মানুষের ভালোবাসায় সিক্ত ছিলো
তোমার অসাধারণ মেধার বেদীমূলে।


উনিশ শত উনিশ সালের পয়েলা মে'র কলকাতার প্রবোধ চন্দ দে,
আজ আমাদের হৃদয়ের মান্না দে;
আজ জীবনের শেষ সিঁড়ির ধাপে তোমার পদ চিহ্ন;
বিশ্বের অগনিত চোখ,
আজ বেঙ্গালুরুর নারায়ণা হেলথ হাসপাতালের দিকে-
কি অসহায় ভাবে তাকিয়ে আছে!


উনিশ শত উনিশ থেকে দুই হাজার তের,
মানুষের জীবনে এই চুরানব্বই বছরটা কি খুব বেশী?