তোমার বাড়ীর স্বপ্নগুলো, ডাকছে আমায় বারে বারে,
অচিন দেশের পথিক আমি, মনের কোনে সাজাই তারে
খুশীর জোয়ার বইছে মনে, হারিয়ে যাব কোন সে বনে?
পান্ডিচেরী দেখিনি তাই, বলছে সবে অনেক দূর
ঐ ভূমিতে করবো শুরু, নতুন দিনের নতুন সুর।


আকাশ ছোঁয়া ভালোবাসা, সোহাগ মাখা তোমার দেশ,
তোমার গাঁয়ের হাওয়ার তালে, উড়বে হেলে স্বর্ণ কেশ
জোছনা মেখে গন্ধ নেব,চাঁদের সাথে জেগে রবো
পদ্মপাতায় নাড়ু খাব, সঙ্গে খাঁটি মিষ্টি-দই
মেঠো পথে হাঁটবো আমি, যখন তোমার সঙ্গে রই।


আমার দেশে লোভ-লালসা, তোমার দেশে ভালোবাসা,
গড়বো একদিন সোনালী দিন, তোমার দেশে ছোট বাসা
স্বপ্নগুলো বিছিয়ে দিয়ে, যাব সুখের গান যে গেয়ে
হঠাৎ যদি অশুর আসে, মা দুর্গার আশীর্বাদ
একাই আমি  লড়ে যাব, করবো একাই প্রতিবাদ।


সিলভার স্প্রিং, ম্যারিল্যান্ড
০৬/২২/২০১৩



(গত পরশু এক আমেরিকান তরুণীর সাথে দেখা,। সে আগামী জুলাই মাসে যাছে ভারতের পন্ডিচেরীতে  এক গবেষণার কাজে। পিএইচডি কাজে তাকে যেতে হবে। তার গবেষণার বিষয় 'নৃ-তাত্ত্বিক সম্প্রদায়'। হাসি-খুশীতে ভরা এই তরুণী ভারত-বাংলাদেশ সম্পর্কে ভালো ভালো বিষয়গুলো অনলাইনে পড়ে জেনেছে। বাসায় ফিরে দৈনিক প্রথম আলো পাতা খুলতেই চোখে পড়ল, ভারতের এক স্থানে আমেরিকান এক পর্যটক দুই ট্রাক ড্রাইভার দ্বারা ধর্ষিত। মনটা খারাপ হয়ে গেল, ঐ তরুণীটির কথা ভেবে। তরুণীটি যাদি সংবাদটি পড়ে থাকে তাহলে তার অবস্থা কি হতে পারে, এই ভেবে তরুণীটির মনের কথা কল্পনায় তোলে ধরলাম)