পশ্চিম দিগন্তে হেলে পড়েছে
অস্তমিত সূর্যটা,
ক্ষণিকের আশায় বুক বেঁধে
চেয়ে রই উর্ধ্বপানে
সমুদ্র সমেত আনন্দের জন্য।


অতপর এক ঝিলিক দৃশ্যময়তা
হেসে উঠা মুখ, অগণীত মানুষ।


অতীতে ফিরে আসি আমি বার বার
ভোরের আযানের ধ্বনি, কোকিলের ডাক
মায়ের স্নেহমাখা মুখ,
আরও কত কি!


হঠাত
আশার মৃত্যু হয়!
হৃদয়ে জমে কষ্ট, উকি মারে ফের।
টেবিলের ফাইলগুলোর সাথে
আবার সখ্যতা গড়ে তুলি;
ব্যস্ততাকে সাথী করে পথ চলি।


এখনো,
ঘরে ফেরা হয়নি আমার
শোনা হয়নি বড়দিনের গান;
প্রবাসে খুঁজে ফিরি সুখ
কত বছর ধরে?