মানবতার বুকে ওরা
দিচ্ছে লাথি বারে,
ভুলুন্ঠিত মানবতা
কাঁদছে দ্বারে দ্বারে।


মানবতার দোহাই দিয়ে
ভন্ড লোকের দল,
মাটির নীচে শিকড় কেটে
দিচ্ছে গোড়ায় জল।


মানবতার কর্মী কেহ
মানবতার বাবা,
মানবতার জন্য চেঁচায়
আসল জায়গায় বোবা!


মানবতার নামে দেশে
চলছে প্রহসন,
বস্ত্রহীনা মানবতার
বস্ত্র প্রয়োজন।


আমরা তো ভাই,কলম সেনা
মানবতার ছবি,
মানবতার জন্য লড়ে-
আমার দেশের কবি।