এই তো সেদিন-
কাব্যাকাশে ভাসতে ভাসতে
কোন এক অজানা পথের চৌরাস্তায় এসে
আমি থমকে দাঁড়ালাম।
ছোট গাঁয়ের মেঠো পথের পাশে
ছিমছাম একটি কুঁড়ে ঘরে
বসে আছে ধ্যানমগ্ন কতক ধ্যানী!
অজানা টানে মিশে যাই তাদের সাথে।


এভাবে গড়িয়ে যায়, দিন-মাস-বছর;
মানুষে মনের বিশালতা আমাকে আবিষ্ট করে,
প্রতিনিয়ত আমি সাঁতরে বেড়াই সুখাজলে,
অগণীত মানুষের পদচারণার মুখরিত
আমাদের পাদপ্রান্ত,
এ যেন বিশাল ক্যানভাসে আঁকা
কোন শিল্পীর কারুকার্য!


জীবনের সুধা জলে সিক্ত হয় প্রাণ
এই কবিতা আসরে।


১০/০৩/২০১৩