ন্যাড়া নাকি একবার
বেল তলায় যায়?
কে কার মাথায় আজ
বেল ভেঙ্গে খায়!

ওদের কেন আগুনে পুড়িয়ে
মারি?
ওরা তো নয় বেগুন কিংবা
বিড়ি!

তিলকে বড় করে
বানিয়ে খাই তাল,
স্বাদ নাই, গন্ধ নাই
লাগে শুধু ঝাল।

চোরের মায়ের নাকি
ইয়া বড় গলা!
এক সাথে খায় সে
তিন-চার কলা!

শাক দিয়ে যায় না মাছ
ঢাকা,
জেনে রাখুন রাজনীতিক
মামা-জ্যাঠা-কাকা।

অন্ধকারে নাটাই ঘুরে
আবাল-বৃদ্ধ ঘুরে মরে ?

খাপে খাপে যাচ্ছে মিলে
সব,
এই জন্য বলি তোমায়
গুড জব।

বাসে লেগেছে আগুন
পুড়ে কেউ খাচ্ছে বেগুন।


১১/১২/০২১৩