ছেলে আছে মেয়ে আছে
চাচা আছে চাচি আছে,
দাদা আছে দিদি আছে
মাসি আছে পিসি আছে
বেয়াই আছে বেয়াইন আছে
শালা আছে শালী আছে!
বাড়ি আছে গাড়ি আছে।
তার পরও যেন কি নেই?


কি নেই কি নেই?
ছেলে আছে সঙ্গে নেই
বউ আছে কথা নেই
মেয়ে আছে দেখা নেই
মাসি আছে জানা নেই
শালী আছে ছন্দ নেই
বেয়াইন আছে রঙ্গ নেই
চাচা আছে কামে নেই
ঘর আছে প্রান নেই
গাড়ি আছে সাহস নেই।
শুধু নেই নেই নেই!


তারপর???
একদিন যাবে মারা আসবে শত লোক
অকারণে কেঁদে কেঁদে দেখাবে সে শোক!
ছেলে-মেয়ে দু'হাত দিয়ে চাপড়াবে যে বুক,
বেয়াইন-বিয়াই টিস্যু হাতে বলবে ভালো লোক
কালো কাপড় পড়ে আসবে হাজার হাজার চোখ
সুখ পাখি তো চলে গেলো, রইলো পড়ে দুখ,
ও ভাই একটু খানি দাওনা দেখতে ভাল লোকটির মুখ
ও সুখ ও সুখ,চারিদিকে দুখ!!!


দুস!! এটাই তো বিদেশী হোমলেস!!!
জীবনটাই হোপলেস!হোপলেস!!হোপলেস!!!


০১/০৪/২০১৪