(পিলখানায় নিহতদের স্মরণে )


তোমরা যারা গিয়েছ চলে আমাবস্যার রাতে
দেশকে ভালোবেসে, সুদূর আজানা ঠিকানায়
আমরা ভুলিনি তোমায়।


সেদিনও কোলের শিশুটি বুকের পাজরে
আষ্টে-পিষ্টে জড়িয়ে ছিল,
প্রিয়তমার মুখ ছিলো মিষ্টি হাসি
বাবা ছিলো জায়নামাজে বসে
মায়ের হাতে ছিলো তজবি।


ভোরের আযানের ধ্বনির আগেই
দেশের টানে বেড়িয়ে যায়
দেশ প্রেমিক, দেশ সৈনিক।
সেদিন সকালেও রবি হাসি ছিলো উজ্জ্বল
সৈনিক্দের ছোখে-মুখে আনন্দের সাজ
মৃদু আলীঙ্গন, কথার ফুলঝুরি।


তার পর-
কিছু শব্দ, কিছু কোলাহল!
লুটিয়ে পড়ে কিছু প্রান
বক্তেরা বলে কথা সুধা মাটির সাথে,
বাখীন হয়ে পড়ে অবুঝ শিশু
প্রিয়ার সিঁথির সিঁদুরে আগোছালো চুল
বাবার কাঁধে ছেলের কষ্টের বোঝা!


অবাক নয়নে দেখে বিশ্ববাসী
অবিশ্বাস্য পৃথিবীর উন্মাদ খেলা!


০২/২৫/২০১৪