ছেলের জন্মদিনটা ছিলো একটু অন্য রকম;
সকালের সোনালী রোদে, স্কুলের পথে
ভিন্ন আমেজের স্বাদ মাকে বিমোহিত করতো,
খোকার পানে পথ চেয়ে বসে থাকা,
সন্ধ্যায় আলোর বর্ণছটা, পাখীদের কোলাহল
আর তারাদের আশির্বাদে ধন্য একটি মুখ।


মা, অবাক হয়ে ছেলেকে দেখে,
দেখে তার আনন্দ বানের খেলা।
দিন বাড়ে, সময় চলে যায় বহুদূর,
ভালবাসারা একদিন ম্লান হয়
লোহার যেমন ধরে মরচে।


চোখের আলোক দিন ক্ষীণ হয়ে আসে,
স্মৃতিগুলো বাসা বাঁধে মনের গহীনে,
আপনগুলো হয়ে যায় পর
অদৃশ্য লাঠির ইশারায় চলে জীবন।


আজ ছেলের জন্মদিনটা ভিন্ন রকম মনে হয়,
নতুন আলোয় পথ চলে সবে,
চোখের ঝাপসা আলোয় ভেসে উঠে
এলবামের পুরনো দিনের ছবি!


০৩/০১/২০১৪