আমার চৌষট্টি হাজার বর্গমাইলের ইতিহাস
সাদা-কালো কিংবা রঙ্গীন নয়,
আমার ইতিহাস বদলে দেবার দলিল নয়,
আমার ইতিহাস পালা বদলের ইতিহাস নয়।


সাত কোটি জনতা, যে ইতিহাসের প্রবক্তা
রক্তে কেনা কালি-কলমে লেখা
যে ইতিহাস, কোন বেজন্মা তাকে পারে
উল্টোপথে নিয়ে যেতে?


আজও শহীদ জননীর বুকে লেগে আছে
ছেলে হারানোর শোকের মহাকাব্য,
বাবার চোখে জেগে আছে-
রক্ত পিপাসুর লালসার আগুন,
হাজার বীরঙ্গনা নারীর চোখে-মুখে
লেগে আছে প্রতি হিংসার আগুন!


আজও ওরা এক খন্ড ইতিহাস নিয়ে
উন্মাদনার লড়াই করে,
জাতির পিতাকে করে পদদলিত
পল্টনের খোলা চত্বরে!


আজ আমি দৃপ্তকণ্ঠে পথ করছি-
কোন বেজন্মা যদি আবার থাবা হাঁকায়
আমার চৌষট্টি হাজার বর্গমাইলের ইতিহাসে,
ইতিহাস রক্ষার লড়াই করব।


০৩/০৩/২০১৪