টেকনাফ থেকে তেঁতুলিয়া
বাংলার আসমান-জমিন-বাতাসে
বঙ্গোপসাগর থেকে নদ-নদী-খাল-বিলে
বাংলার তেজদীপ্ত টাইগারদের নিশ্বাস।


সুন্দর বনের গাছ-লতা-পাতা
মুল থেকে কান্ড, কান্ড থেকে সাস
বাংলাদেশের কথা বলে
বাংলা ভাষার কথা বলে
মুক্তির ইতিহাসের কথা বলে।


আমরা ছিনিয়ে এনেছিলাম বায়ান্ন
আমরা বিজয়ে ছিলো একাত্তর,
আমাদের বুকে ছিলো লাল-সবুজের পতাকা।


উত্তর থেকে দক্ষিণ মেরুতে আমাদের পদধ্বনি
আমরা হারতে জানি না
আমরা লড়তে জানি,
আমরা বিজয়ের নিশান উড়াতে জানি।


আবার বাংলার টাইগার জেগেছে
বিশ্ব জয়ের আদম্য বাসনায়।


০৩/০৪/২০১৪