ঠিকানাবিহীন ধূধূ প্রান্তরে নিকষ কালো সন্ধ্যা
অচেনা রাস্তার কাঁদা-জল মাঠে
চলেছি আমরা যাযাবর বেশে।


থেমে থেমে আসা ঝড়ের তান্ডবে
জীবনে নেমে আসা দুর্ভোগ,
জীবনের গলির বাঁকে
বাঁধা হয়ে দাঁড়ায়, কোন এক শতক।


আমাদের ছিলো না ঘর, ছিলো না নিশানা,
অত্যাচারীর চাবুকের চাপট
ক্ষত-বিক্ষত দেহ থেকে খসে পড়ে
ভালোবাসার রক্ত জল।
ক্ষুধার তাড়না, শোষকের তাড়না
পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ
কাগজের টুকরো হয়ে
আছড়ে পড়েছি বার বার,
একটু আশ্রয়, একটি ঠিকানার প্রত্যয়ে।


অতপর ঠিকানায় লেখা হলো
৭ই মার্চ ১৯৭১
রমানার রেসকোর্স ময়দান।


০৩/০৭/২০১৪