অদ্ভুত পৃথিবী, অদ্ভুত মানুষ
অদ্ভুত নিয়মের রঙ্গিন খেলা,
কেউ হাসে কেউ কাঁদে,
কেউ নাচে, কেউবা নাচায়, হাসায়, কাঁদায়।


নিত্য ধরনীর বুকে জন্ম নেয় হাজার ঘটনা
কখনো হাসায়, কখনো বা শেখায় কাঁদতে।
এমন একটি ফ্ল্যাশব্যাক, একটি ক্লিপ!


টেবিলে অসখ্য দামি খাবারের সমারোহ;
সময়ের সাথে বাড়তে থাকে খাবার
বাড়তে থাকে মায়ের আহ্লাদ, দরদ, ভালবাসা।
শিশুটি খেতে চাচ্ছিল না,
এইটুকুন সোনা মনি কত-ই বা খেতে পারে!
তারপরও মায়ের সাধনা যায়নি থেমে।


খাবারের বেশী অংশ হয় টেবিলে
না হয় মেঝেতে পড়ে থাকে এখানে-ওখানে,
কখনো বা শিশু খেলা করে
খাবার নিক্ষেপের আনন্দ খেলায়!
মা হাসে, উপভোগ্য দৃশ্য!


সেদিনও খাদ্য খেলায় মেতেছিল দু,জন;
মা এক হাতে দিচ্ছে তো,
শিশু ছুঁড়ে মারছে অন্য হাতে!
কখনো মেঝেতে, কখনো এঁটো পথে।


পৃথিবী যাকে নিয়ে করে পরিহাস
ভাগ্যের চাকায় বঞ্চিতজনের একটি মুখ,
দূর থেকে ভাবে, 'য্দি পেতাম এক মুঠু এঁটো ভালবাসা!'
পেটের ভিতরে রাক্ষুসে ক্ষুধা বাঁধ মানে না।
খাবলে খেতে চায় পৃথিবীর সব সুখ!


এবারের দৃশ্যটা ভিন্ন রকম!
মায়ের ভালবাসার এক টুকরো রুটি,
মা থেকে শিশু, শিশু থেকে এঁটো পথে!
পথের ধারে বঞ্চিত শিশু সাথে একদল নেঁড়ী কুকুর,
ঝাপিয়ে পড়ে রুটির উপর
বেঁচে থাকার সংগ্রামে!
মানবতার খবরের শিরোনাম-
'কে জিতবে? মানুষ নাকি পশু?'


০৩/০৯/২০১৪