অনুর্বর জমি নিংড়ে উর্বরতা করে বাস;
নরম হাতের কোদালী মন করে খেলা
সকালের সোনালী রোদের পাতে,
জলধারার উষ্ণ পরশে শিহরণ জাগে
ঘুমন্ত মাটির অংকুরিত ভ্রুণ।


সবুজের নিশানে খেলা করে হাওয়া
প্রজাপতি দল বাঁধে আপন বলয়ে
ফুলেরা নেচে যায় নতুনের আলীঙ্গনে।


একদিন, সবুজের পথে সোনালীর আভাস,
চোখে-মুখে কথা বলে, আগামীর দিন,
ঘরে তোলা ফসলের শুভ ক্ষণ দিন
ভরে যায় আঙ্গিনা ছায়া-সুনিবিড়।


অতপর-
এক মুঠো আনন্দ মিলে-মিশে হাত,
সুখে-দুখে হোক দিন রাত!


০৩/২০/২০১৪