আমার চৌষট্টি হাজার বর্গমাইলের বাগান বাড়িতে
শকুনদের আনাগোনা দেখি,
অশরীর প্রেত্মারা খেলা করে
লাল নিশানের সুতোর ভাজে,
আর রাস্তার নেড়ি কুকুরগুলো
অকারনে কুঁই কুঁই করে।


যে স্বপ্ন ভেঙ্গেছিলো একাত্তরে
যে আলো দেখেছিলাম কাক ডাকা ভোরে
যে বর্ণমালায় গেঁথেছিলাম বাংলাদেশের নাম,
আজ নব্য শকুনেরা রক্ত ঝড়ায় ক্ষণে ক্ষণে!


আজ দেশান্তরীদের ভালোবাসা
তুচ্ছ-তাচ্ছিল্য যাঁতাকলে নিষ্পেষিত!
দেশকে ভালোবাসা না-কি আজন্ম অভিষাপ!
আজ আমাদের উপর হুলিয়া জারি করে নব্য শকুন,
দেশকে ভালোবাসা যাবেনা!
দেশের জন্য কাঁদা যাবেনা
দেশের জন্য হাসা যাবেনা!


আজ আমি আবার একাত্তরের শপথ নিয়ে বলছি-
আমরা একাত্তরে আস্ত্র দিয়ে জমা,
দেশ প্রেম ও দেশমাতৃকা জমা দিয়ে আসিনি।


০৩/২০/২০১৪