কেউ স্বপ্ন দেখে, দেখে বিশাল প্রাসাদ;
নামী-দামি, আধুনিকতা নিত্য করবে বাস
আনাচে-কানাচে, ইট-বালুকনায়।


কেউ দেখে গড়ার স্বপ্ন অন্য সুখাপরে,
একে একে গাঁথা হাতের কোমলতায়,
শুন্য বিরানে কথা বলে প্রাণীকুল
ঘামে ভেজা শরীরের, রক্ত ধোয়া জলে।


অবুঝ শিশু দেখে আকাশ,
দেখে বাতাস করে খেলা
আকাশের বিশাল বক্ষে।


দেখে আরও কষ্ট নদীর ঘোলা জলে
সাঁতরে বেড়ায় ভালোবাসার সংগ্রাম।


০৩/২০/২০১৪