অচেনা পাতায় বাস করে অজানা প্রাণ,
আগোছালো স্রোতধারা বহে নিরন্তর,
উদাসী বাতাসে দিক-বিদিক বয়ে চলা
কুমারীর চোরাকাটা পিপাসিত মন।


ডাঙ্গা থেকে দূরবিন করে আহরণ,
চোরাকাঁটার ভাজে ভাজে কিসের আলাপন!
সন্ধ্যায় জ্বলে দ্বীপ, ধূপায়িত ক্ষণে
উপেক্ষিত হয়ে থাকা ছুঁয়ে থা মনে।


০৩/২৪/২০১৪