ভোরের আলো তখনো ফুটেনি;
ট্রেনটি ছুটেছে অপন ঠিকানায়,
হাজারো প্রাণ অজানায় আশংকায় নিরঘুম রাতে,
ঢুলু ঢুলু চোখের সামনে সবুজ প্রান্তর,
দেশছাড়া মানুষের দল, পোড়া বাড়ির শ্মশান,
পিপাসিত পশুর করুণ চাহনী,
সোমালিয়া কিংবা ভিয়েতনামের মতো।


হঠাত একদল হায়েনার আক্রমণ,
লুটিয়ে পড়া প্রাণ, রক্তে রাঙ্গা জল,
অবুঝ শিশুর কান্না, ছিন্ন-বিন্ন দেহ
বারুদের গন্ধে মাতাল হাওয়া।


অতপর, মুক্তি সেনার আগমন,
রক্তে ভিজে যাওয়া দেহ,
সাড়ে তিন হাত জমি,
একত্রে বসবাস হাজার আদম সন্তান!


নেই বিবাদ, নেই হানাহানি
নেই বারুদে ঝাঁঝানো চোখ।


চির শান্তির বদ্ধ কুটিরে
অজানা কবরে মোনাজাত
আর ধূপারতিতে।


০৩/২৫/২০১৪