স্বাধীনতার আস্বাদনে ঘর ছেড়েছি আমি,
মনটাকে রঙ্গীন সূতায় বেঁধে উড়াই সুদুরে
ক্ষণিকের বাঁধায় ফিরে আসে বারে,
হতাশার কালো মেঘে আচ্ছাদিত হয়,
নিরাশারা ডাকে হাতছানি দিয়ে,
বিবেকহীন ঘুণপোকা বাসা বাঁধে
মন হয়, অমানুষের ভাঙ্গা আতুর ঘর!


চোখ চায় অদেখার না জানার ভাষা,
চায় শুধু সত্যকে মুক্ত করে রাখা,
অন্ধকারের কালো ধোয়া ধাঁধাঁ লাগায় বারে,
কিভাবে দেখিবে চোখ পরাধীনতার ভীরে?


মুখ চায় স্বাধীনতা, চায় বলতে কিছু
ওরা কারা চেপে ধরে? নেয় বারে পিছু?
মুক্ত কন্ঠের কথামালা ফিরে আসে কানে,
স্বাধীনতা স্বাধীনতা শুধু গানে গানে?


০৩/২৬/২০১৪