আমার দেশের ইতিহাসটা
কেন পাল্টে যায়,
কিছু মানুষ ডানে চলে
কিছু মানুষ বায়!


কেবা ঘোষক? কেবা পাঠক
দ্বন্দ্ব কেন মনে?
পচিশে মার্চ ডুকরে কাঁদে
দূর অজানা বনে।


নতুন করে শিখছি এখন
নতুন ইতিহাস,
ওরা ভাবে খাচ্ছি মোরা
কচি দুর্বাঘাস।


আমরা তো নই কানা-মুর্খ
নই তো হানাদার,
বিবেক-বুদ্ধি লোপ পেয়েছে
তাই তো ওর মাথার।


নতুন নতুন কথা শুনে
অবাক আমার দেশ,
পাগল নাকি?আমরা সবাই?
বেশ বেশ বেশ!


শেরে বাংলা লোকারণ্য
নতুন শপথ করি,
ইতিহাসটা পাতায় থাকুক
আসুন দেশটা গড়ি।


০৩/২৭/২০১৪