হেমিলনের যাদু  বাঁশি মেনেছে হার;
টেকনাফ থেকে তেঁতুলিয়া
কোন সে বাঁশি পাগল সুরে
কম্পিত করে সকালের নীলাকাশ?


আবাল-বৃদ্ধ-বনিতা, মুক্ত পাগল মানুষ
ছুটে চলে বিজয়ের প্রান্তরে,
শত জনমের মায়ের শেখানো
একটি গানের ধ্বনিতে উন্মাদ
গ্রাম, শহর, পথ, ঘরের ছাদ
কৃষকের সবুজ ফসলের মাঠ।


হাতে বিজয় নিশান, চোখে নতুন স্বপ্ন;
অতপর সময় থমকে দাঁড়ায়
কোন এক স্বর্ণকালে!
একটি সময় কম্পিত হয় বাংলা,
সমস্বরে উঠে ঢেঊ,
উত্তর থেকে দক্ষণ, পূর্ব থেকে পশ্চিম,
'আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি'
অবাক হয়ে দেখে বিশ্ব!
বাংলা মায়ের গানে।


০৩/২৯/২০১৪