পদ্মা নদীর উত্তাল জলে,ঢেউয়ে ঢেঊয়ে খেলা
মনের গহীনে বিশ্বাস ভরিয়া বাইও তোমার ভেলা।


পদ্মা রে তোর ভরা গাঙ্গে সময়-অসময়,
নকিব মাঝি বৈঠা হাতে মনে নানা স্ংশয়।
পাল বুঝি তাহার শুন্যে উঠিয়া করে লাফালাফি
মুক্ত কন্ঠে গান ধরে মাঝি আল্লা আল্লা জপি।


একদা শান্ত পদ্মার জলে সাঁতরে বেড়ায় মন,
শীতের কুয়াশায় শিশির সিক্ত, জেগে উঠা কাশবন।
পদ্মার চড়ে রাখাল-বধু-কৃষকের স্বপ্ন বোনা,
ফসল কেটে হিসেব কষে শোধিতে হইবে দেনা।


দিকে দিকে চড়ে অজানা মানুষ, অজানা করে ভয়
প্রকৃতি-মানব্ যুদ্ধের খেলায় কে পাবে আনন্দ-বিজয়?
একদিকে ভাঙ্গে, একদিকে গড়ে, চলছে এভাবে দিন
পদ্মার সুখে কারও মুখে হাসি, কারও বেড়ে যায় ঋণ।


পদ্মার বুকে বৈঠা হাতে, চলছে নকিব মাঝি,
সুখের আশায় পদ্মার বুকে ঘর বাঁধিতে সে রাজি।


০৪/০২/২০১৪