জীবনের চলন্ত রেলের লৌহপাত সমান্তরাল;
আত্মবিশ্বাসের ভরপুর কোন এক পথিক
ছুটে চলে অবিরাম গন্তব্যের সীমানায়।


লৌহপাতের আগলে রাখা ভালোবাসা
কখনো বিচলিত নয় কোন দুর্বিপাকে,
উপরে অসংখ্য প্রাণের মেলা খেলা করে
উল্লাসে-নৃত্য-গীতে বহমান।


সমান্তরালের নির্ভরতায় দুটি প্রাণ,
আসবে বাঁধা, আসবে বিশ্বাস-অবিশ্বাসের খেলা,
ক্ষণিকের ট্রেনের মতো ছুটে আসবে
ছুটে যাবে বহুদূর নিমিষে, চোখের পলকে।


দন্ডের মাঝে দন্ডিত কাঠ-পাথরের ভেলা,
সমন্বিত সাহসিকতায় আগলে রাখা সবুজ ঘাস-মাটি,
অনাবিল সুখ হবে, হবে শক্ত ঘাঁটি।



০৪/০৫/২০০১৪