আমি ভাঙ্গা নাওয়ে বাইয়া চলি জীবন যমুনায়,
গভীর জলে সাঁতরে বেড়াই সুখের ঠিকানায়।
আমি পথ ভুলিয়া যাই
আমি তাঁর দেখা নাহি পাই।



উজান দেশে আছো প্রভু, চাইছি তোমার দরশন
নিত্য ভবে নাম যে জপি, দাও হে দেখা প্রানধন,
তুমি আমার তৃষ্ণা হৃদে, ঝরনাধারার জল টলমল,
জীবন বীণায় দাও গো তুমি, দাও গতি দাও গো বল।



আকাশ ভেঙ্গে আলোকছটা, অন্ধ সেজে বসে রই
আমার ভিতর তুমি আছো, তোমার ভিতর আমি নই,
তুমি আমার জীবনদাতা, তব ভবপারের কান্ডারী,
অন্ধকারের যাত্রা পথে, জীবনে পথের দিশারী।



বেলা শেষে দীন বেশে সান্ধ্য যজ্ঞে তোমার নাম
ধ্যানের বৈঠায় পরশ তোমার, আরাধনায় পুণ্যনাম,
প্রানে প্রানে গানে গানে, তোমার বাণী বীণার সুর
জীবন আমার শেষ ঠিকানা, তোমার আঁকা নতুন ভোর।



০৪/০৬/২০১৪