সুন্দর পৃথিবী, সুন্দর মানবের নব চেতনা,
বিশ্বকে জয় করে, আলোর মশাল জ্বেলে
মানবতার জয়গানে, শুরু হোক নব সূচনা।


১।
আকাশে বাতাসে আজ দূষণের কালো ছায়া
দেখে কেন দেখনি, বন্ধু হয়না কেন মায়া?
বেঁচে থাকার বিশ্বাসে, আলো কেন হচ্ছে আধাঁর?
সুস্থ পরিবেশে বেড়ে উঠা শিশুদের চাই অধিকার।


২।
পৃথিবী আজ যাচ্ছে বদলে, অজানা শংকায়,
সেই দিন নয় দূরে, অশনীর ধ্বনি শোনা যায়।
নদী শুধু বালুচর, নেই মাছ, ক্ষতি কার!
মাছ-নদী, পশু-পাখি চায় বেঁচে থাকার অধিকার।


৩।
শহরে-বন্দরে আজ হাঁটু জলে একাকার,
প্লাস্টিক নয় পথে ঘরে রাখা দরকার।
পৃথিবী তো আমাদের ক্ষয়ে ক্ষয়ে যাচ্ছে,
অধিকারের সুর তুলে আগামী দিন ডাকছে।


০৪/০৭/২০১৪