তুমি শুনেছো পাতা ঝরার শব্দ,
শুনেছো চোখের পলক পড়ার শব্দ,
নিস্তব্দ রাতে চাঁদের ডুবে যাওয়ার শব্দ,
নব প্রভাতে অরুনোদয়ের শব্দ।
ফুরিয়ে যাওয়া রাতের ক্রন্দন
তোমায় দিয়েছে শোক।
সাগরপারে বালুকাবেলায়
বাতাসের অট্টহাসি মনে দিয়েছে দোল।
তোমার হরিণচোখের পানে চেয়ে
যে মুক মানুষ পেয়েছে সুখ –
তুমি পাওনি শুনতে তার হৃদয়ের শব্দ।
নিছক খেয়ালের বশে তোমার মুখে খেলেছে
এক টুকরো হাসি – সে পেয়েছে আনন্দ।
ভালোবেসে দেওয়া তার ছোট্ট ফুলটা
অবহেলায় দিলে তুমি ফেলে-
চাওনি ফিরে তার দিকে।
তাই তো পাওনি শুনতে
হৃদয়ের ভেঙে যাওয়ার শব্দ।
সাগরের ঢেউ ভাঙার শব্দ ছাপিয়ে গেছে তার হৃদয়ের কান্না,
মুক মুখে ফুটে রয়েছে প্রশান্তি।
শুনতে পাওনি তার
প্রাণের চলে যাওয়ার শব্দ।।

৩১/১০/১৯৯৯
সানা, ইয়েমেন।