কলকাতায় ষষ্ঠবারের মতো ‘বাংলাদেশ বইমেলা’ শুরু হয়েছে ১ সেপ্টেম্বর। রবীন্দ্র সদনের উন্মুক্ত স্থানে এ বইমেলা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের ৫০টি প্রকাশনা সংস্থা অংশ নেয়। মেলা শেষ হবে ১০ সেপ্টেম্বর।
সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সোমবার (২৯ আগস্ট) সংবাদ সম্মেলনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজ এ তথ্য জানান।
এবার মেলার শ্লোগান নির্ধারণ করা হয়েছে ‘বইয়ের বন্ধুত্ব সীমানা ছাড়িয়ে।’
সচিব বলেন, ‘১ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল ৫টায় মেলার উদ্বোধন করেন এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। প্রধান অতিথি ছিলেন  পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অতিথি ছিলেন বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক শঙ্খ ঘোষ।’
বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির আয়োজনে জাতীয় গ্রন্থকেন্দ্র ও রফতানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবং কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের ব্যবস্থাপনায় ‘বাংলাদেশ বইমেলা কলকাতা ২০১৬’  বলে জানান সচিব।
মেলায় পাঁচটি সেমিনার হবে জানিয়ে আকতারী মমতাজ বলেন, “সেমিনারগুলো হচ্ছে ‘বাঙালি জাতি ও জাতীয় নায়ক’, ‘গ্রন্থ সেতু নির্মাণ : লেখক, পাঠক, প্রকাশক ও নীতিনির্ধারকদের ভূমিকা’, ‘লালন সঙ্গীত’, ‘প্রকাশনায় নারী’ এবং ‘দুই বাংলার শিশু সাহিত্য: রহস্য, রোমঞ্চ ও অ্যাডভেঞ্চার’।”
তিনি আরও বলেন, ‘মেলায় সঙ্গীত পরিবেশন করবেন স্বনামধন্য লালনসঙ্গীত শিল্পী ফরিদা পারভীন ও মেহের আফরোজ শাওন। এ ছাড়াও পশ্চিমবঙ্গে বসবাসরত বাংলাদেশের সঙ্গীতশিল্পী এবং ওপার বাংলার বিশিষ্ট শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। এ ছাড়াও বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট কবিরা কবিতা পাঠ করবেন।’
‘গ্রন্থ সেতু নির্মাণ: লেখক, পাঠক, প্রকাশক ও নীতিনির্ধারকদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন বাংলাদেশের বিশিষ্ট প্রকাশক ও লেখক মফিদুল হক। সেমিনারে প্রধান অতিথি থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎমন্ত্রী শোভন দেব বর্মণ।
বাংলাদেশের প্রকাশনা শিল্পের প্রসার ও উন্নয়নে এই মেলা ভূমিকা রাখবে জানিয়ে সংস্কৃতি সচিব বলেন, ‘এই আয়োজনের পাশাপাশি আমরা আগামী অক্টোবরে ফ্রাংঙ্কফুট ও লন্ডনে বইমেলায় অংশ নিতে যাচ্ছি।’
সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলা প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। শনি ও রবিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।
সংবাদ সম্মেলনে জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আখতারুজ্জামান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি ও সহ-সভাপতি মাজহারুল ইসলাম উপস্থিত ছিলেন।