চিরদিনই যা চেয়েছি পেয়েছি তার চেয়ে কিছু কম
অভিযোগ যে ছিল না তা  নিয়ে  তা বলবো না একদম
কখনো না পাওয়ার বেদনা জল এনেছে চোখে
কখনো বা ভাঙ্গা স্বপ্ন নিয়ে জেগেছি রাতভর
কত কিছু যে হারিয়েছি জীবনের বাঁকে
কেই বা বল খবর রেখেছে তার ।
কতবার বুঝিয়েছি নিজেকে, দিয়েছি সান্তনা
যা হারিয়েছি তা ছিল না আমার
আমি বুঝি কিন্তু মন তো বোঝে না
মিছে ছুটে চলে পিছু হারাবার।
এই ভাবেই কেটেছে অনেকটা দিন
কখনো ধূসর বা কখনো স্বপ্ন রঙ্গিন,
আজো কখনো মাঝে মাঝে,
যখন মন বসে না কাজে
নিয়ে বসে পড়ি চাওয়া পাওয়ার হিসাবের খাতা
কতটা চেয়েছি আর কতটাই বা পেয়েছি
আর কতখানি খালি রয়ে গেল পাতা ?
হিসাব মেলে না কিছুতেই,
সময় চলে যায় মনকে বোঝাতেই
আভিযোগ আজো যায়নি তার
সে বলতে থাকে নিশব্দে আমাকেই
চাওয়া পাওয়ার মাঝখানে অনেক কিছু রয়ে গেছে ফাঁকি
পাওয়ার হয়ত আরো ছিল, অনেক কিছুই রয়ে গেছে বাকি
তবু বলি আমি তাকে এটুকুই ছিলো যে পাওয়ার
ফুল নেই কাটা আছে, কথা নেই ব্যাথা আছে
যাহা আছে আজ তা নয়  যে হারাবার।