সুকান্ত ভট্টাচার্য

Sukanta Bhattacharya

সুকান্ত ভট্টাচার্য
জন্ম তারিখ ১৫ অগাস্ট ১৯২৬
জন্মস্থান কালীঘাট, কোলকাতা, ভারত
মৃত্যু ১৩ মার্চ ১৯৪৭

কবি সুকান্ত ভট্টাচার্যের (Sukanta Bhattacharya) পিতা নিবারন ভট্টাচার্য, মা সুনীতি দেবী। ১৯২৬ সালের ১৫ আগস্ট মাতামহের ৪৩, মহিম হালদার স্ট্রীটের বাড়ীতে তার জন্ম।। তাঁর পৈতৃক নিবাস ছিল ফরিদপুর জেলার(বর্তমান গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া থানার উনশিয়া গ্রামে)। ১৯৪৫ সালে প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হন। এ সময় ছাত্র আন্দোলন ও বামপন্থী রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হওয়ায় তাঁর আনুষ্ঠানিক শিক্ষার সমাপ্তি ঘটে। সুকান্তের বাল্যবন্ধু ছিলেন কবি অরুনাচল বসু। সুকান্ত সমগ্রতে লেখা সুকান্তের চিঠিগুলির বেশিরভাগই অরুনাচল বসুকে লেখা। অরুনাচল বসুর মাতা কবি সরলা বসু সুকান্তকে পুত্রস্নেহে দেখতেন। সুকান্তের ছেলেবেলায় মাতৃহারা হলেও সরলা বসু তাকে সেই অভাব কিছুটা পুরন করে দিতেন। কবির জীবনের বেশিরভাগ সময় কেটেছিল কলকাতার বেলেঘাটার ৩৪ হরমোহন ঘোষ লেনের বাড়ীতে। সেই বাড়িটি এখনো অক্ষত আছে। পাশের বাড়ীটিতে এখনো বসবাস করেন সুকান্তের একমাত্র জীবিত ভাই বিভাস ভট্টাচার্য। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সুকান্তের নিজের ভাতুষ্পুত্র। (উৎসঃ উইকিপিডিয়া)


Poetry RSS

এখানে সুকান্ত ভট্টাচার্য-এর ১৩৮টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১৩
২০
৩৭
১৪
২৪

এখানে সুকান্ত ভট্টাচার্য-এর ১টি কবিতার বই পাবেন।

ছাড়পত্র ছাড়পত্র