আমার শহর ছিল কলকাতা এখন বাদ,
আমি থাকি দূরে ভালোলাগে আমেদাবাদ।
থাকি খাই আনন্দে বেশ কেটে যায় দিন রাত,
পড়া শোনা বই খাতা কলেজ যাতায়াত।
দিনের পর দিন রোজ চলে যাই আমার কলেজ,
বাসনা থেকে বাসে না হলে অটোয় করে সারখেজ।
৩৫নং বাস ধরি পয়সা লাগে না পাস করা আছে ফ্রি,
রুটিন মাফিক লেকচার ভরি ফিরে আসি শিগগিরি।
এইটা শহর কলকাতা নয় এটা আমদাবাদ,
এখানে আনন্দ মজা অন্যরকম তাই আলাদা সাধ।
নাম গুলো সব অন্যরকম ভাষাটাই বড়ো জোটিল,
'মন 'কে যেমন 'দিল 'বলে 'কি'কে বলে 'শু' বুঝা মুস্কিল।
কলেজে বড় বড় লোকের ছেলে মেয়ে আসে যায়,
পড়া শোনা করে কেউ কেউ করে মজা সিগারেট ফুঁকদেয়।