ফুলের দলে জলের কণা একটি শিশির বিন্দু
ঝিকিমিকি করে শোভা শুকিয়ে সাগর সিন্ধু ।
সে যত সুন্দর শ্রী বৃদ্ধি করে ,
সূর্যের কিরন গায়ে এসে পড়ে ।
সুন্দর আরও হয় ঝিকিমিকি ধারা তার সারাতে ,
আলোময় ভোরে যায় ছড়িয়ে তরঙ্গের সাড়াতে ।
   -----------------------
তুই নাই বা দেখলি আমাকে বার বার ,
এক বারওতো দেখেছু ভালো লেগেছে আমার ।
নাই বা বললি কথা মুখে -- ঐ জোড়া ঠোঁটে ,
তোর চোখের বালি আমি প্রাণের বন্ধন গেছে যখন টুটে ।
মনে মনে যেন তুই আছু ,
মনের মধ্যে কেমন চুকোচুরি খেলা করছু ।
আমি আর আবদার করতে পারিনা ,
তুই আমার দৌড়ে চলে আয় না ।
সে টুকু অধিকারো তো তুই নিয়েছু আমার কাছ থেকে কেড়ে ,
তাইতো আমি একা তোর কাছে গেলাম হেরে ।
তবু তোকে ভালো লাগে মনে রাখতে ইচ্ছে করে আমার ,
তোর ভালো মন্দ জানতে চাই খবর নেই বার বার ।
আর কি কোনো দিনও তুই আমাকে ভালোবাসবি ,
না তোর কাজল চোখে দেখতে পাব আমার ছোবি ।
তোর ভালো আমার ভালো তুই ভালো থাক ,
এমন কিছু করব না তোর মনে কষ্ট হবে এইটুকু মনে রাখ ।


                ==========