প্রকৃতি আমায় তুমি ক্ষমা কর
আমাকে তোমার মাঝে বিলীন হওয়ার আর একটা সুযোগ  দাও
আমাকে তোমার আপন করে নাও।
তুমি ছাড়া আমার আমি  বড় একা ,বড় নিঃসঙ্গ
প্রানহীন  জড় বস্তুর মতো , গাছ পোড়া কয়লার মতো আমি বাঁচতে পারবনা
বরং তুমি আমায় তোমার  কোলে ঠাই দাও।


প্রকৃতি , তুমি উদার ছিলে আমি ছিলাম অনুদার
তোমাকে তাই তোমার মত করে বুঝতে পারিনি, উপলব্ধি  তো দূরের কথা
তোমায় প্রেম আমায় একটু ও ভাবায় নি ।
আজ তাই আমি বঞ্ছিত, তোমার সুখ থেকে, তোমার ছোঁয়া থেকে
তোমার আকাশ আজ আমার থেকে মুখ ফিরিয়ে নেয়
তোমার মেঘ গুলো আমার জন্য বাদল হয়ে ঝরেনা, ভেজাবে ত দূরের কথা
আমায় কাছে ও ডাকে না ।


প্রকৃতি, তুমি আমায় দিয়েছিলে সব, আমি নিতে পারিনি
তুমি দিয়েছিলে জোৎস্ন্যা রাত, খোলা উঠান
নদী তীরে বাঁধা নৌকা, পূর্ণিমার রাতে হারিয়ে যাওয়ার সুযোগ,
জলের তলে, ঢেউয়ের তালে তোমার রুপালী আলোর নৃত্য
আমি অন্ধ ছিলাম অন্য কাজে, দেখতে পারিনি ।


আমি আর শাস্তি চাইনা,
বারান্দায় ফাঁক দিয়ে জোৎস্ন্যার আলো, পূর্ণিমার চাঁদ
আমার সাথে লুকোচুরি খেলে,
আমি চেয়ে থাকি, কাছে ডাকি, ছুইয়ে দিতে হাত বাড়াই
ওরা মুচকি হাসে, পালিয়ে যায়, ধরা দেয় না ।
এবার আমায় ক্ষমা কর
আর একটি বার ক্ষমা কর ।