স্নান ঘরে আমি রোজ দেখি নিজেকে
নিজের মূর্খতা এবং নগ্নতা দেখি নির্লজ্জের মত
দেখি পোশাকে ঢেকে রাখা রাতকানা সভ্যতা,
আমি জানি নিজেকে সবাই দেখে এভাবেই
যদিও কেউ স্বীকার করবে না এ কথাটা প্রকাশ্যে,
কেননা একজন আর একজনের পোশাক টপকে যেতে পারে না সহসা ভেতরে
যারা যায় তারা জানে পরস্পরের হিংস্রতা, বন্যতা
কীরূপ ছাড়িয়ে যায় দুরন্ত ঘোড়ার গতিতে একটু সুযোগ পেলেই !!!
কিন্তু এসব কখনো প্রকাশ্য হতে দিতে নেই জনাকীর্ণে ।
আমি বেশ কয়েকবার নিজের নাম এবং ফোন নাম্বার লিখে এসেছিলাম
গণ শৌচাগারের দেয়ালে !
আমি কি ভেবেছিলাম কেউ আমাকে ডেকে নিয়ে দেখাবে তার এক জীবনের
যাবতীয় তৃষ্ণাকাতরতা ?
আমি যখন বেরিয়ে আসি সেখান থেকে আমি নিজের সাথে
কোন মিল খুঁজে পাই না পেছনের সেই ক্রিয়ার !
তবে কি মানুষ সংরক্ষিত নির্জনতাকে বেডরুম ভেবে বসে ?
পশু হয়ে ওঠে সুবোধ লোকটাও ?
আমার বউ জানে, আমি কত সেকেলে !
কত আদিম !!
আমি কত যে নষ্ট লোক !!!
কেননা তিনি আমাকে রোজ দেখেন আদিগন্ত,
আর আমিও সূর্যের মত, আমার বউটা যেহেতু পৃথিবী
আমি কেবল ঘুরপাক খেতে থাকি তার চতুর্দিক ।
১২ মার্চ ২০১৪
২৮ ফাল্গুন ১৪২০