ওহে..,শুভ্র আজকের চাঁদ..
কোথায় গেলো মধু-মাখা গত্ চাঁদ...
শুনেছি,সে নাকি তোমার বোন...
তাকে ছাড়া বিষণ্ন এ মন...
বলোনা কোথায় গেলো সে মধু-মাখা চাঁদ...
সে ছাড়া কাটছে না আমার এ বিরহী রাত...
সেও কি চলে গেলো আমার সপ্ন-কন্যার মতো...
তার ফেরার পথে চেয়ে আছি আজও অবিরত...
রুপসীর নেই কোনো তুলনা...,
এই আমি কি দিয়ে দিবো তার উপমা....
জানিনা কোনো দিন ফিরবে কিনা...,
তবু,সে চাঁদ কে ভুলে যাবোনা...


©-সাদা কাঁক
০৬আশ্বিন,১৪২০.


উৎসর্গ:-গত রাতের চাঁদ টা'"'কে....