যারা যারা জানাশোনা একটা বিষয়ে তারা সহমত ছিল
-'যা কিছু শেখাও ওকে, শিখিও না আল্ভা এডিসন ;
গ্যালিলিও, নিউটন, রাকেশ শর্মা শিখিও না।
যদিও অংকে ভালো, প্রশ্নগুলো আনুবীক্ষণিক,
যদিও আকাশ দ্যাখে, ফুল-পাখি-নদীনালা দ্যাখে;
একটু আলাদা তবু,   -কবিতার মতো এলোমেলো।


তারপর পৃথিবীতে নানাবিধ জলাশয়
নানাবিধ পর্বতের জন্ম ও মৃত্যু ঘটে গেছে;
উপগ্রহসমূহের সফল উৎক্ষেপন হয়েছে অনেক
মঙ্গলের মাটি আর কেপলারের আলো আজ
                                পৃথিবীর করতলগত
আমিও চাকরি করি, আমিও আকাশযানে চেপে
মেঘালয় ঘুরে আসি   -পরিবার থাকে সাথে সাথে।


একটু ওপর থেকে পৃথিবীকে অপরূপ লাগে
অচেনা গ্রহের মতো মনে হয় ইমারত, নদীনালা, ঘাস
মায়াবী আলোর মতো পৃথিবীর জ্যোৎস্না ছুটে এসে
আমকে মোহিত করে, -বনভূমি দুলে দুলে ওঠে;
আবেশে তখনই আমি রাকেশ শর্মা হ'তে হ'তে
একটু আলাদা তবু, কবিতার মতো এলোমেলো
প্রলাপের সুরে বলিঃ 'মার্জনা করুন, মহারাজ!
একটু ওপর থেকে ক্রিয়া ও কর্মের এই বিশুদ্ধ নির্মাণ
চোখ খুলে দেখে নিন; -ভালোবাসা জন্ম নিতে পারে।'