বিংশ শতকে একুশ এনেছ
একুশ শতকে আজ আবার
ত্রস্ত বিশ্ব হারায়েছে পথ
তোমরা নিয়েছ যজ্ঞ-ভার


জাগো আগামীর ইতিহাস, জাগো
কবি-লেখকের বাংলাদেশ
জাগো প্রজন্ম-চত্বরে পুনঃ
ঘাতকেরা আজও হয়নি শেষ ।


ঘাতকের কোনো ধর্ম থাকে না,
ধর্ম থাকে না ধর্ষকের;
নামের মুখোশে মৌলবাদীরা
দেশে দেশে শুধু রকমফের।


-এই সারকথা তোমরা বুঝেছ
কণ্ঠে ধরেছ এক শপথ
ভাষা-শহীদের পূন্য-বেদীতে
জন্ম নিয়েছে নতুন মত ।


আরও একবার জেগেছে বাঙালি
ধরাতলে যেন ভূকম্পন
সিঁদুরে মেঘের ইঙ্গিতে দ্যাখো
কাপুরুষ করে উল্লম্ফন ।


অনতিদূরের সূর্যে দেখেছি
মানবিকতার এ সংগ্রাম
লেখা হয়ে আছে;লেখা হয়ে রবে
একুশের মতো আরেক নাম ।