এক বিহঙ্গ সেদিন আমাকে ডেকে কয়
-এতকাল ধরে কোথা ছিলে তুমি, মহাশয়?
এখন বিকেল, মনে সবকিছু রয় না।
-ও কি আমাদের গাঁয়ের কিশোরী ময়না?
তাই বা কী করে? সে তো এতদিনে প্রৌঢ়া!
আড়চোখে চেয়ে হাসে পাড়াময় বউরা ।
আমাকে সে বলেঃ আমি তো তোমার ময়না।
স্থির নিশ্চিত প্রতীতি তবুও হয় না।
সংশয়ে বলিঃ বয়স কী করে কমেছে?
তোমার জন্য –বলে দিলো এক দমে সে।
মনে মনে ভাবি, সঠিক বলেছে ময়না;
–পাখিদের কভু জরা-রোগব্যাধি হয় না।