আমরা তোমরা মিলে এই দেশে সাকুল্যে যত গাধা
সমবেত গাই নিরেসানিধাপা, সারেগামাপাধা-পাধা।
আসলে এ সব স্বরলিপি মেনে হচ্ছে কি যথাযথ?
বলতে পারেন সুরকার যারা  -স্বরলিপিকার যত।
গান গাওয়া নয় আমাদের কাজ, আমাদের কাজ বোঝা
বয়ে নিয়ে যাওয়া লক্ষ্যে কেবল, নির্দেশ মেনে, সোজা।
প্রাণ আছে তাই গান গেয়ে যাই, ক্লান্তি কিছুটা কমে;
কিবা প্রয়োজন সাধন-ভজন, সুরে আর সরগমে?
আগের মনিব ছিল নির্মম, স্বার্থের প্রয়োজনে
খাটাতো বিষম, দানাপানি কম; আওড়াতো মনে মনে
হিসাবশাস্ত্র; লেনিন-কাস্ত্রে হয়তোবা ছিল পড়া,
তাই মেহনতি গাধাদের নিয়ে ঝোঁক ছিল দল গড়া।
আমরা সকলে গিয়ে সেই দলে হয়ে গেছি ভারবাহী;
অস্থিচর্মসার হয়ে শেষে ভয়ে কাঁপি ত্রাহি ত্রাহি!
ছুটে এলো এক নতুন মনিব, গাধাদের ভালোবেসে
নিলো মালিকানা, দেখে ভাবখানা মনে হ'ল অবশেষে
গাধাকূল পাবে অযাচিত মান, মনিবের মনে কাদা
নেই এতটুকু; - দিনান্তে দেখি সব যে গোলকধাঁধা।


পিঠে নিয়ে বোঝা ছুটে যাই সোজা, প্রহারে প্রহর গনি।
মনিব আসলে এপিঠ-ওপিঠ; নামভেদে নানা ফণী।