( উৎসর্গঃ বাংলা কবিতার সমস্ত অদেখা কবি-বন্ধু ও পাঠক-বন্ধুকে)


জানিই না তার ঘর,
চিনিই না তার বাড়ি,
শব্দ ও অক্ষর
পুরুষ না কি নারী!


আকাশে আজ রং,
বাহারি সব পাতা,
'যদিদং হৃদয়ং...'
-বকছি বাজে; যা তা।


পাখির কিচিরমিচির,
বইছে মন্দ হাওয়া,
এমন দিনে ছিছি
যায় কি লিখে যাওয়া!


মন ছোটে যার কাছে
পুরুষ না সে নারী?
-অশেষ দুঃখ আছে!
-কাব্যটা দরকারি।


কাব্য দূরের পাখি,
কাব্য তারার ফুল,
কাব্য কাজল আঁখি,
কাব্য কানের দুল।


আজ লেখা আসবে না,
আজকে লেখার ছুটি,
-কেউ ভালোবাসবে না?
-ধরবে না ভুলত্রুটি?


আজ আবিরের দিনে
চিনিই না তার বাড়ি,
-বাঁয়ে না দক্ষিণে;
-পুরুষ না সে নারী।


আবির বনাঞ্চলে,
আবির সূর্যোদয়,
আজ আবিরের ছলে
হৃদয় বিনিময়।


(ফল্গুৎসবের শুভেচ্ছা)