*********************************


একটা জীবন চলছে এবং একটা জীবন ইচ্ছে,
এক প্রবাহে দুইটি জীবন তাল পাকিয়ে দিচ্ছে।
চলছে জীবন চাকরি করে, ইচ্ছে জীবন কবি,
চলছে জীবন ছিন্নপত্র, ইচ্ছে লাল করবী
চলছে জীবন অফিসে যায়, বস্'কে বলে, হাঁ জি,
কাঙ্খা-দায়ে বসের পায়ে তেল দিতেও রাজি।
ইচ্ছে জীবন অন্য ছাদে আকাঙ্খিতার সঙ্গে
স্নান সেরে নেয়, বিমুগ্ধতায় অঙ্গ ছোঁয়ায় অঙ্গে।
বলছে জীবন: চলছে জীবন জীবনের নির্মোক;
বলছে জীবন: চলছে জীবন ইচ্ছে জীবন হোক।


*********************************