(বন্ধুতা হোক বন্ধনহীন।
               মনবিহঙ্গ উড়ুক স্বাধীন।)


এসো প্রেম মহুয়ার বনে;
এসো প্রেম মৌন আবাসনে।


ল্যাকোলিথ পর্বতের উদ্গিরণ স্বপ্নে যে যুবতি
                               শুয়ে আছে ফুটপাথে
এসো প্রেম ওর বুকে;
                              -ছেঁড়া সালোয়ারে।


সারাদিন ইমারত গড়ে যে যুবক
শেষ বাজারের থেকে কিনে নিচ্ছে রোগগ্রস্ত আলু,
বিষণ্ণ আনাজপাতি,
বর্ণচোরা কাঁচালঙ্কা,
পুঁই;
রেশনের থেকে কিছু চাল পাওয়া গেছে,
বাছাইয়ের পরে তাতে খুব বেশি কাঁকর থাকে না!
আজ কিছু রাত হবে, অবশেষে পেট পুরে খাওয়া;
এই যে গরম আবহাওয়া
থেমে গেলে শেষাশেষি রাতে
প্রবল বৃষ্টি হয়ে এসো প্রেম ভগ্ন কুঁড়েঘরে।


এসো প্রেম মন্দিরের কুবেরের বরপুত্র যত
পূজারি ও পান্ডাদের অন্তরে আলোক হয়ে এসো;
বাচিক-শিল্পী সব দেশনায়কের প্রাণে এসো।


যে সমস্ত মানুষের জন্ম ও মৃত্যুর মাঝামাঝি
ঘটনা প্রবাহ কিছু নেই,
এসো প্রেম সেই ঘরে
                       -অক্ষরমালিকা হয়ে এসো।