কল্পনা ভীষণ সাদামাটা।


কানে তার দুল নেই,
নাকের নোলক নেই,
কঙ্কণ-নূপুর তার শরীরের অভিধানে নেই;


যেন শুধু বাকলেই আব্রু নিবারণে
                                তার যত আভরণ,
যেন এক চঞ্চল বনানী;
বোশেখী মেঘের মত চুল,
বৃক্ষ শাখার মতো এলোমেলো সমগ্র আকাশে।
যেন এক বনময় ছড়ানো ছিটানো বনফুল;
অসীম সে বনভূমি,
সে ফুল চয়নে শুধু হাঁটা;


কল্পনা ভীষণ সাদামাটা।