বাগানে এক চোর ঢুকে যেই ছিঁড়লো দু'দশ ইঁচড়,
পাহারাদার তেজবাহাদুর মারলো তারে কী চড়!
জ্ঞান হারিয়ে, হায় বেচারা, সটান ছুঁলো মাটি!
রকমফেরে কম বা বেশি এমন উপমাটি
সবার জানা; উল্টো দিকেই উল্টো-রথের চাকা
ঘুরছে দেদার, মনের বাগান কে আর রাখে ঢাকা?
-খোলা'ই থাকে। যখন তখন যে যার মতন এসে,
আপৎকালীন ফল ছিঁড়ে নেয়, ফুল তুলে নেয় হেসে।
মন-বাগানের তেজবাহাদুর বড়ই গোবেচারা!
ফলের সাথে, ফুলের সাথে মন নিয়ে যায় যারা
শাস্তি তাদের কী আর দেবে,  -এমন আত্মভোলা!
চোর ডেকে নেয় ঘরের ছাদে; ঊর্দ্ধে আকাশ খোলা...