(ক'দিন ধরে সাভারের দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে রোজ কবিতা পড়ি আর মর্মাহত হই। একটা ছবিও মনের পর্দায় ভেসে ওঠে; কষ্টের ছবি, অসহায় মানুষের ছবি। যারা বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন, তাদের আরোগ্য কামনায় আমার এই কবিতা ও আবেদন)
*******************************


নমি তোমারেই, মহাদানবীর, অপরূপ মহীয়ান;
তোমার দেহের শোণিত প্রবাহে বাহিত অযুত প্রাণ।


ওই যে শিশুটি কচি দুটি চোখে তাকায়ে তোমার পানে,
করুণ দৃষ্টি, মূক, আশাহীন; তুমি ওর কানে কানে
বলেছিলে বুঝি জীবনের কথা, দিয়েছিলে ভাষা মুখে?
-তোমার দানের সেই এতোটুকু তাজা লাল টুকটুকে
তরল রক্তে ওর জীবনের আকাশে জেগেছে রবি;
তোমার দানেই ভাষা খুঁজে পায় ভোরের পাখি ও কবি।
তুমিও হয়তো জানো না, তোমার এই এতোটুকু দানে
বেঁচে গেল কোন রবি-নজরুল বিশ্ব ভরাতে গানে।
লিওনার্দো দ্য ভিঞ্চি কিংবা অগাস্ত রদ্যাঁ'র চেয়ে
তোমার সৃষ্টি আরও বেশি বড় -দেহে প্রাণ ফিরে পেয়ে।


এসো ভাই, এসো বন্ধু গো ত্বরা স্বর্গীয় নন্দনে
আবদ্ধ হই পারস্পরিক রক্তের বন্ধনে।